Sokaler Hasi
Lifestyle

পালং শাকের যত পুষ্টিগুণ জানেন কি?

পালং শাক একটি জনপ্রিয় শাক। সহজলভ্য এ শাকটির রয়েছে অনেক খাদ্যগুণ। এটি ভাজি কিংবা ঝোল , মাছ দিয়ে  রান্না করে খাওয়া যায়। পালং শাকের রয়েছে প্রচুর উপকারিতা। নানারকম অসুখ-বিসুখ থেকে দূরে থাকতে খাবারের তালিকায় রাখতে পারেন এই সবুজ শাকটি। চলুন জেনে নেই পালং শাকের কিছু পুষ্টি গুণ –

পালং শাকে ভিটামিন `ডি` ছাড়া বাকি সব ভিটামিনই এতে রয়েছে। প্রচুর পরিমাণে পটাশিয়াম, আয়রনসহ বেশকিছু প্রয়োজনীয় মিনারেল রয়েছে এতে। পালং শাক শরীরের অন্ত্র সচল রাখতে সাহায্য করে। অন্ত্রের ভেতরে জমে থাকা মল সহজে বের করে দেয়। 

বয়সের ছাপ লুকানোর জন্য আমরা কতোকিছুই না করি। মুখে দামি ক্রিম মাখা থেকে শুরু করে শাক-সবজির ন্যাচারাল ট্রিটমেন্টও নিচ্ছে অনেকে। অথচ পালং শাকেই আছে এন্টি-অক্সিডেন্ট। আর এন্টি-অক্সিডেন্টের কাজই হলো কোষের ক্ষয়রোধ করে শরীরকে তারুণ্যদীপ্ত এবং সুস্থ-সবল রাখা। 

ডায়াবেটিস রোগীরা এই শাক পরিমাণমতো খেলে উপকার পান। এই শাকের বীজও খুব উপকারী। পালং শাকের কঁচি পাতা ফুসফুস, কণ্ঠনালীর সমস্যা, শরীর জ্বালাপোড়া ইত্যাদি সমস্যা দূর করতেও ভালো কাজ দেয়। পালং শাক শরীর ঠান্ডা রাখে। 

পালং শাকের এন্টি-অক্সিডেন্ট মস্তিষ্কেও কোষগুলোকেও সতেজ এবং কর্মক্ষম রাখে। তাই মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়াতেও এর জুড়ি নেই। জণ্ডিসে আক্রান্ত রোগীদের জন্য পালং শাক বিশেষ উপকারী। এই শাককে বলা হয় রক্ত পরিষ্কারক খাদ্য। 

Related posts

আনারসের অনেক উপকারিতা

admin

আনারের উপকারিতা কি কি ?

admin

রসুনের অনেক উপকারিতা জানেন কি?

admin

Leave a Comment