Sokaler Hasi
Bangla Recipe

দারুণ স্বাদের মসুর ডাল দিয়ে শসা রান্না

শসা কিন্তু আমাদের খাওয়া হয় । কিন্তু শসা দিয়ে অনেক কিছু খাওয়া যায় যেমন – শসা চিংড়ি ,শসা দিয়ে মাছ , আরোও অনেক ভাবে খাওয়া যায় । শসা আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারি । তাই আজকে দেখাবো শসা দিয়ে ডাল যেটা খেতে খুবই ভালো লাগে আর রান্না ও খুবই সহজ । চলুন দেখে নেই –

উপকরণ :

মসুর ডাল পরিমাণ মতো

১টি বড় সাইজের শসা (টুকরা করে কাটা )

১ চামচ হলুদ গুঁড়া

১ চামচ মরিচ গুঁড়া

হাফ চামচ ধনে গুঁড়া

লবণ পরিমান মতো

কাঁচামরিচ ৫-৬

ধনেপাতা

তেজপাতা ২টি

রসুন ও জিরা বাটা ১চামচ

পেঁয়াজ কুচি ১টি বড়

রসুন কুচি ২টি (ছোট )

প্রণালি: 

প্রথমে ডাল ধুঁয়ে পরিমান মতো পানি দিয়ে বসিয়ে দিতে হবে । পানি যাতে পরিমান মতো হয় যাতে আর পানি দিতে না হয় ওই পানি দিয়েই ডাল শসা সিদ্ধ হয়ে যায় । তারপর ডাল ভালো করে সিদ্ধ হলে হলুদ গুঁড়া , মরিচ গুঁড়া, ধনে গুঁড়া , লবণ দিয়ে নেড়ে শসা দিয়ে নেড়ে ঢেকে দিতে হবে।ডালের পানি যদি কিছুটা কমে আসে তাহলে আর পানি দিতে হবে না কারন শসা থেকে পানি উঠবে ।

তারপর ঢাকনা তুলে নেড়ে কাঁচামরিচ , তেজপাতা , রসুন ও জিরা বাটা দিয়ে নেড়ে ঢেকে দিতে হবে যাতে ভালো করে সিদ্ধ হয় আর একটু পর পর নেড়ে দিতে হবে । তারপর সিদ্ধ হয়ে পানি কমে আসলে ধনেপাতা দিয়ে নেড়ে দিতে হবে । তারপর অন্য আরেকটি কড়াইতে তেল দিয়ে তাতে পেঁয়াজ কুচি , রসুন কুচি দিয়ে লাল করে ভেজে ডালে দিয়ে নেড়ে মাখা মাখা করে নিতে হবে । ব্যস, হয়ে গেল শসা দিয়ে ডাল এবার গরম গরম ভাতের সাথে পরিবেশন করুন ।

Related posts

মজাদার গরুর মাংসের কালো ভুনা ।

admin

ছোলা বুটের ডাল দিয়ে মাংস রান্না । Cholar Dal

admin

পাকা আমের পিঠা রেসিপি । mango pitha

admin

Leave a Comment