Sokaler Hasi
Lifestyle

করলার যত উপকারিতা জানেন কি?

তেতো স্বাদের বলে অনেকেই করলা খেতে চান না। অনেকে আবার ভালোবেসে খান এই সবজিটি। আবার খাবার পাতে করলা রাখতে পছন্দ করেন বেশিরভাগ বাঙালিই। গরম একথালা ভাতের সঙ্গে তেতো করলার ভাজি হলে যেন আর কিছু লাগে না! তবে সবারই যে পছন্দ তা কিন্তু নয়, বরং তেতো স্বাদের ভয়ে করলা থেকে দূরেও থাকেন অনেকে।

করলাতে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিড্যান্ট আর অ্যান্টি মাইক্রোবিয়াল প্রপার্টি আছে করলায়৷ যা আমাদের শরীর থেকে নানা অসুখ দূরে রাখতে সাহায্য করে। করলার রস শরীরের কোষের ভেতর গ্লুকোজের বিপাক ক্রিয়াও বাড়িয়ে দেয়। ফলে রক্তে চিনির পরিমাণ কমে যায়। তাই ডায়াবেটিক রোগীরা নিয়মিত করলার রস খেলে উপকার পাবেন। করলায় প্রচুর পরিমাণে ভিটামিন এ ও সি মেলে, জিঙ্ক আর বায়োটিনও থাকে অনেকটাই।

 

ফলে আপনার চুল ক্রমশ শক্তিশালী ও মসৃণ হয়ে ওঠে৷ খুশকি কমে যায়, চুলের ডগা ফাটে না। লেবু আর করলার রসের মিশ্রণও খুব কার্যকর। মাইল্ড কোনও শ্যাম্পু দিয়ে আধ ঘণ্টা পর ধুয়ে ফেলুন। যারা ওজন কমানোর চেষ্টা করছেন, তারা যত ইচ্ছে করলা খান। এর মধ্যে প্রচুর ফাইবার থাকে, কিন্তু কার্বোহাইড্রেটের পরিমাণ কম বলে ওজন বাড়ার আশঙ্কাও নেই। তবে খুব কড়া করে তেলে ভাজা করলা খেলে কিন্তু হবে না, সেদ্ধ বা কম তেলে রান্না করে খান। করলায় আছে প্রচুর পরিমাণে বিটা ক্যারোটিন বা ভিটামিন-এ। দৃষ্টিশক্তি ভালো রাখতে বিটা ক্যারোটিন খুবই উপকারী। 

Related posts

চাল কুমড়ার উপকারিতা

admin

পাকা আমের অনেক উপকারিতা জানেন কি?

admin

স্পাইসি ঢেঁড়স রেসিপি তৈরি করবেন কিভাবে

admin

Leave a Comment