Sokaler Hasi
Lifestyle

কমলার যত উপকারিতা ও পুষ্টিগুণ

কমলা নামটা যতটা সুন্দর তেমনি দেখতেও সুন্দর এই ফলটি।আর এর টক- মিষ্টি  স্বাদ আর সুঘ্রাণের জন্য কমলা সবার কাছেই প্রিয় একটি ফল । সারা বছর তাে দেখা মেলেই, শীতকালে হয়ে ওঠে আরো বেশি সহজলভ্য।কমলা আমাদের প্রতিদিনের ভিটামিন সি এর চাহিদা পূরণ করে। কমলা বা কমলা লেবুর রস অত্যন্ত পুষ্টিকর, অধিকাংশ রোগে পথ্য হিসেবে ব্যবহার করা হয়। জেনে নিন কমলার আরও কিছু উপকারিতা সম্পর্কে-

কমলা খেলে খিদে বাড়ে, খাওয়ার রুচি ও শরীরে শক্তি বৃদ্ধি পায়।ওজন কমানো, ত্বকের পুষ্টি এমনকী হৃদযন্ত্র ভালো রেখে শরীরে রক্ত চলাচল নিয়মিত রাখতে সাহায্য করে কমলা।

নিয়মিত কমলা খেলে দূরে থাকা সম্ভব মরণব্যাধি ক্যান্সার থেকে। কমলায় রয়েছে প্রচুর আলফা ও বেটা ক্যারোটিন ফ্ল্যাভনয়েড যা ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে।

টক স্বাদের কমলা খেলে শরীরের চর্বি কমে। শরীরে বেশিমাত্রায় ও অনেক দিনের মেদ জমে থাকলে খুব একটা উপকার পাওয়া যায় না। তবে শরীরে সদ্য মেদ জমতে শুরু করলে, সেই মেদ ঝরিয়ে দেয় কমলা।

 


কমলা খেলে আপনার চোখও ভালো থাকবে। চোখের দৃষ্টি শক্তি ঠিক রাখতে দরকার প্রয়োজনীয় ভিটামিন এ। কমলায় প্রচুরভিটামিন এ রয়েছে। এছাড়া মস্তিষ্কের বিকাশের জন্য জরুরি ফলিক অ্যাসিড যথেষ্ট থাকে কমলায়।

কমলাতে উপস্থিত বিটা ক্যারোটিন সেল ড্যামেজ প্রতিরোধে সহায়তা করে। এতে উপস্থিত ক্যালসিয়াম যা দাঁত ও হাঁড়ের গঠনে সাহায্য করে।

ত্বকের সৌন্দর্য ধরে রাখতে কমলার জুড়ি নেই। কমলায় থাকা ভিটামিন সি এবং অন্যান্য অ্যান্টি অক্সিডেন্ট ত্বকের লাবণ্য ধরে রাখে বহু বছর। এটি ত্বকের ব্রণ সমস্যা দূর করে ও ত্বকের কালো দাগ সারায়।

কমলা রস করে খাওয়ার চেয়ে কোয়া খাওয়াই শরীরের পক্ষে ভালো। কমলা টক হলে লবণ মিশিয়ে খাওয়া ঠিক নয়।

Related posts

লাল শাকের উপকারিতা জানেন কি?

admin

ফল-সবজির খোসা অনেকভাবে ব্যবহার করা যায়।

admin

লিচুর যত পুষ্টিগুণ

admin

Leave a Comment